5 d - Translate

সবচেয়ে সুন্দর মানবিক গল্পগুলো ক্যামেরার আড়ালেই ঘটে !!!

গত শুক্রবার বিকেলে, স্ত্রীকে নিয়ে ষোলশহর বিপ্লব উদ্যানের ফুডকোর্টে গিয়েছিলাম স্ন্যাক্স আর মালাই চা খেতে। একটা রেস্টুরেন্টের এসি রুমে বসেছি আমরা।

ফুডকোর্ট জুড়ে সব বিএমএ (বাংলাদেশ মিলিটারি একাডেমি) ক্যাডেট বসা ছিল, প্রতি শুক্রবার ছুটি কাটাতে ওরা শহরে আসে। রেস্টুরেন্টে আমাদের চারপাশেও ৬-৭ জন বিএমএ ক্যাডেট বসা ছিল। ওদের ব্যবহার, নিচু স্বরে কথোপকথন সবই খুব মার্জিত আর ভদ্র ছিল।

আমি আর স্ত্রী গল্প করতে করতে একটা চমৎকার ঘটনা দেখলাম। এক বৃদ্ধা ভিক্ষুক রেস্টুরেন্টের বাইরে উঁকিঝুঁকি দিচ্ছিল৷ দুইজন ক্যাডেট উঠে গিয়ে বৃদ্ধাকে ভিতরে এনে বসাল। এরপর উনার জন্য বিরিয়ানি অর্ডার করল।

বৃদ্ধা মহিলা বেশ তৃপ্তি সহকারে বিরিয়ানি খেলেন। এবার অন্য দুইজন ক্যাডেট উঠে উনার জন্য চা আর ড্রিংক এনে দিল৷ উনি খাওয়া শেষ করে উঠে যাবে এইসময় কোনায় বসা আরো দুইজন ক্যাডেট উঠে এসে উনাকে কিছু অর্থ সাহায্য করল। টাকার অংকটা এখানে গুরুত্বপূর্ণ না৷

এই ঘটনার সবচেয়ে চমৎকার দিক ছিল, এদের একজনও কোন মোবাইল বা ক্যামেরা বের করে ছবি আর ভিডিও করার চেষ্টা করেনি৷ যা করেছে সম্পূর্ণ মন হতে করেছে আর কাউকে শো অফ করার চেষ্টা করেনি।

ওরা ইউনিফর্ম পরা ছিল। ইউনিফর্ম পরে যখন আমরা ভাল কাজ করি, তখন আমাদের সাথে সাথে প্রতিষ্ঠান আর পেশারও সুনাম হয়। আবার ইউনিফর্ম পরে আমরা যখন দুর্নীতি করি, অভদ্র আচরণ করি তখন পেশার সাথে সাথে প্রতিষ্ঠানেরও দুর্নাম হয়।

নিউজফিডে অনেক ভিডিও উঠে আসে।

★ একজন রিকশাচালককে বাজার করে দিচ্ছে, ৩ লাখ রেসপন্স।

★ কাউকে ঠান্ডা পানি খাইয়ে কোলাকুলি করছে, ৪ লাখ লাইক।

-- ২ জন ক্যামেরাম্যান, ২ জন স্ক্রিপ্ট রাইটার আর ২ জনের এডিটিং টিমের তৈরি মানবিক গল্প।

** আমরা দিন দিন কেমন যেন নাটক নির্ভর হয়ে যাচ্ছি। আবেগপ্রবণ বাঙালিকে নিয়ে ভিউ ব্যবসা করা সবচাইতে সহজ।

অথচ, সবচেয়ে সুন্দর মানবিক গল্পগুলো ক্যামেরার আড়ালেই ঘটে।
সংগৃহীত

image